বদহজম, অ্যাসিডিটি, পেট ফাঁপা রোগের জন্য কার্যকরী মন্ত্র / Effective mantra for indigestion, acidity, flatulence

এই প্রবন্ধে, আমি এমন একটি মন্ত্র সম্পর্কে আলোচনা করতে চলেছি, যে মন্ত্রটি বহু প্রাচীন একটি ধ্বন্বন্তরী মন্ত্র, মন্ত্রটি প্রাচীনকালে ভারতবর্ষের মুনিঋষিগণ কর্তৃক বহুল ব্যবহৃত একটি খাদ্য হজমের মন্ত্র, মন্ত্রটির বিশেষত্ব হল, এই মন্ত্রের ব্যবহারে অজীর্ণ, বদহজম, অম্বল, গ্যাস, তো হয়ই না, বরং অনুষ্ঠানবাড়িতে গুরুপাক আহার করলেও খাদ্যদ্রব্য অতি সহজেই হজম হয়ে যায়। অজীর্ণ, বদহজম, অম্বল, পেটে কুপিত বায়ুর জন্য এই প্রবন্ধে আলোচিত ধ্বন্বন্তরী মন্ত্রটি একালেও সমান ফলপ্রদ। তাই এই প্রবন্ধটি শুধুমাত্র প্রবন্ধই নয়, বরং পাঠকগণের কাছে সাদরে বরণীয় হবে বলেই আমার বিশ্বাস।

শতকরা একশভাগ মানুষের মধ্যে নিরানব্বই ভাগ মানুষই এই সমস্ত কারণে কষ্ট ভোগ করে থাকেন। দীর্ঘস্থায়ী পেটের রোগে ভোগার আসল কারণ হল, এই সব উপসর্গে নিরন্তর দিন প্রতিদিন ভুগতে থাকা, অজীর্ণ, বদহজম, অম্বল, পেটে কুপিত বায়ুর জন্য গাদা গাদা ওষুধের অস্বাভাবিক ব্যবহার, ও গুচ্ছের এন্টাসিডের নিদারুণ ব্যবহারে মানুষ ব্যতিব্যস্ত হতে হতে পাগলপ্রায় হয়ে পড়ছে।  অথচ, এই সমস্ত মন্ত্রশক্তির ব্যবহার তথাকথিত আধুনিক ও নব্য শিক্ষিতরা বর্তমানে ভুলতে বসেছেন। এ বড় পরিতাপের বিষয়।

যাই হোক, মন্ত্রটির পিছনে একটি পৌরাণিক ইতিহাস রয়েছে, মহামুনি অগস্তের কাছে দুর্বিনীত অসুর বাতাপীর নিধন ও বাতাপীকে ভক্ষণ করে বিলকুল হজম ও তপোবনের হাজারো মুনিঋষিদের উদ্ধারই এই সম্পর্কিত ইতিহাসের মূল উপজীব্য। সেকথার বিস্তার না করে, এই মন্ত্রটি কিভাবে আমাদের হিতসাধনের জন্য ব্যবহার করতে হবে, সেই মূল্যবান প্রসঙ্গে আসছি।

দুইবেলা খাওয়া দাওয়ার পর আঁচানো হয়ে গেলে, হাতের জল না মুছে পেটের উপর নাভির চারপাশে হালকা চেপে এই মন্ত্রটি ৭ বার বলতে বলতে ৭ বার হাতের অর্থাৎ যে হাত দিয়ে খেয়েছেন, সে হাতের তালুটিকে বোলাতে হবে।  ব্যাস! এতেই কেল্লা ফতে হয়ে যাবে। এই মন্ত্রের ব্যবহারে অজীর্ণ, বদহজম, অম্বল, গ্যাস, তো হয়ই না, বরং অনুষ্ঠানবাড়িতে গুরুপাক আহার করলেও খাদ্যদ্রব্য অতি সহজেই হজম হয়ে যায়। অজীর্ণ, বদহজম, অম্বল, পেটে কুপিত বায়ুর জন্য এই প্রবন্ধে আলোচিত ধ্বন্বন্তরী মন্ত্রটির এহেন জাদুকরী ক্ষমতায় আশ্চর্য্য নাহয়ে আর উপায় থাকবে না। আধঘন্টা পরে আপনার মনেই হবে না, যে আপনি পুরোমাত্রায় আহার করেছেন, এই মন্ত্রটি সত্যিই ধ্বন্বন্তরী মন্ত্র – এর কোনও তুলনা নেই।  

মন্ত্র : 

” বাতাপীরভক্ষিত যেন পীত যেন মহোদধিঃ

যন্ময়া খাদিতং পীতং তন্মেহগস্ত্য দরিষ্যতু “


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *